Thursday, July 05, 2007

সম্মার্জিত গালাগাল

ইংরেজিতে আপত্তিকর, অশ্লীল গালাগাল লেখার নিয়ম একেক জায়গায় একেক রকম। কোনও কোনও প্রকাশন সংস্থা শব্দটির শুরুর হরফের পরে বাকি হরফের জায়গার তারকা চিহ্ন বসিয়ে দেয়। যেমন, f***ing । কেউ কেউ শুরুর হরফটিও তারকার চিহ্নে প্রকাশ করে, যেমন, ****ing। অনেকে আপত্তিকর শব্দের সব হরফের জন্য কেবল একটি তারকা চিহ্নের ব্যবহার করে, যেমন, f*ing। অনেক জায়গায় বন্ধনীর মধ্য লেখা থাকে expletives deleted। বেশ আপত্তিকর, উচ্চারণ করা বা লেখা যাচ্ছে না। অনেকে আবার এত বায়ানাক্কা না করে পুরো শব্দটি লিখে ফেলে।

এই তারকা চিহ্নের ইংরেজি রীতি অনুসারে (হনুসারে কি হওয়া উচিত, অনুকরণ আর হ[নুমানের মত অ]নুকরণের পার্থক্যটুকু বোঝাতে), বাংলা ব্লগের কয়েকটি পোস্টে পাওয়া যাচ্ছে চো*না। বোকা*োদা-ও কি? গ্রহণযোগ্যতা নিয়ে কথা উঠতেই পারে। তবে ব্যবহারটাও বাংলায় খানিকটা অভিনব। ইংরেজির আদলে তারকা চিহ্ন ব্যবহার না করে বাংলার তারকা চিহ্ন, যা কিনা মাত্রা ছাড়িয়ে উপরে উঠে না, বা কাকপদ, যা দেখতে খানিকটা গুণ চিহ্নের মত, ব্যবহার করলে দেখতে ভাল হত। আবার ড্যাশের ব্যবহারও খারাপ লাগবে না। যেমন, চো-না, বোকা-দা, ইত্যাদি।

বাংলা ভাষায় অক্ষরের ব্যবহার এ ধরণের গালাগাল সম্মার্জন দেখতে পাওয়া যায়। বাংলা অভিধানে আছে 'শকার-বকার করা,' অর্থ শালা-বাঞ্চোত বলে গালি দেওয়া বা অশ্লীল গালি দেওয়া। জ্ঞানেন্দ্রমোহন দ্রষ্টব্য।

No comments: